এই ব্লগটি সন্ধান করুন

১০৭ প্রার্থীর মনোনয়নপত্র সংগ্রহ মেয়রে ছাড় দেবে না জামায়াত

১০৭ প্রার্থীর মনোনয়নপত্র সংগ্রহ
মেয়রে ছাড় দেবে না জামায়াত



সিটি টিভি নিউজ
 ২০ জুন ২০১৮,



সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র সংগ্রহ শুরু হয়েছে। এ পর্যন্ত ১০৭ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে মেয়র পদে তিনজন, সাধারণ কাউন্সিলর পদে ৭০ জন ও সংরতি মহিলা কাউন্সিলর পদে ৩৪ জন রয়েছেন। এবার সিসিক নির্বাচনের মনোনয়ন প্রত্যাশীরা ঈদের দিন বেশ তৎপর ছিলেন।

তারা নানাভাবে ভোটারদের সাথে কুশল বিনিময় করেন। অনেক প্রার্থী গরিব লোকজনের মধ্যে ঈদের আগের দিন খাদ্য সামগ্রীও বিতরণ করেন। মনোনয়নপত্র সংগ্রহ করে অনেকেই আবার ঘরোয়া বৈঠক করেছেন। মেয়র পদে আওয়ামী লীগ ও বিএনপি থেকে কারা মনোনয়ন পাচ্ছেন তা এখনো চূড়ান্ত হয়নি। তবে, জামায়াত মনোনীত প্রার্থী এহসানুল মাহবুব জুবায়ের নীরবে চালিয়ে যাচ্ছেন তৎপরতা। এবার সিলেটে জামায়াত কোনো ছাড় দেবে না এমনটি জানিয়েছেন দলের এক প্রভাবশালী নেতা।



জানা গেছে, গত বৃহস্পতিবার মেয়র পদে মনোনয়ন সংগ্রহ করেন সিলেট মহানগর জামায়াতের আমির এডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের ও একটি সামাজিক সংগঠনের সভাপতি এহসানুল হক তাহের। ওই দিন সাধারণ কাউন্সিলর পদে ২১ জন ও সংরতি মহিলা কাউন্সিলর পদে দুইজন মনোনয়নপত্র সংগ্রহ করেন। গতকাল সোমবার স্বতন্ত্র মেয়র প্রার্থী হিসেবে মুক্তাদির আহমদ মনোনয়নপত্র সংগ্রহ করেন। এ ছাড়া সাধারণ কাউন্সিলর পদে ৪৯ জন ও মহিলা কাউন্সিলর পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ৩২ জন।


গত বুধবার সিলেটসহ তিন সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী আগামী ৩০ জুলাই অনুষ্ঠিতব্য এ নির্বাচনে অংশ নিতে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেয়া যাবে ২৮ জুন পর্যন্ত। মনোনয়ন বাছাইয়ের তারিখ ১-২ জুলাই। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৯ জুলাই।
আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থী এখনো চূড়ান্ত হয়নি : এবার সিটি নির্বাচনে মেয়র পদে দলীয় প্রতীকে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আওয়ামী লীগ ও বিএনপি থেকে কারা মনোনয়ন পাচ্ছেন তা এখনো চূড়ান্ত হয়নি। তবে, আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী পাঁচ নেতার নাম কেন্দ্রে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মহানগর আওয়ামী লীগ। 



গতকাল সোমবার মহানগর আওয়ামী লীগের এক বর্ধিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। প্রায় আড়াই ঘণ্টা সভা চলাকালীন সিলেট সিটি করপোরেশন নির্বাচনের জন্য মেয়র পদে নিজেদের প্রার্থিতার ঘোষণা দেন পাঁচ নেতা।

ওই নেতারা হলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক ফয়জুল আনোয়ার আলোয়ার, অধ্যাপক জাকির হোসেন এবং শিক্ষাবিষয়ক সম্পাদক আজাদুর রহমান আজাদ।

আওয়ামী লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত করার প্রক্রিয়া শুরু হলেও এই পদে বিএনপির কাকে মনোনয়ন দেয়া হবে তা এখনো চূড়ান্ত হয়নি। বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী ও সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম মনোনয়ন লাভের জন্য জোর তৎপরতা চালিয়ে যাচ্ছেন। এ ছাড়াও আরো কয়েকজন নেতা প্রার্থী হতে আগ্রহী।



জামায়াত এবার ছাড় দেবে না : এ দিকে প্রায় ছয় মাস আগে দলীয় সমর্থন পেয়ে প্রার্থিতা ঘোষণা করে মেয়র পদে প্রচারণা চালিয়ে যাচ্ছেন সিলেট মহানগর জামায়াতের আমির অ্যাডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের। অতীতে ছাড় দিলেও এবার নির্বাচনে লড়তে অনঢ় জুবায়ের জানান, দলীয় প্রতীক না পেলে ভিন্ন কোনো প্রতীকে প্রার্থী হবেন। একটি সূত্রে জানা গেছে, এহসানুল মাহবুব জুবায়েরের প্রতি ১৮ দলের সমর্থন আদায়ের জন্য জামায়াত সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সূত্র জানায়, সমর্থন না পেলেও এবার সিলেটে জামায়াত কোনো ছাড় দেবে না। 




কাউন্সিলর পদেও দলীয় প্রার্থী দেবে আ’লীগ : এবার সিটি নির্বাচনে কাউন্সিলর পদেও দলীয়ভাবে মনোননয়ন দেবে আওয়ামী লীগ। মহানগর আওয়ামী লীগের এক নেতা জানান, এবার সিলেটে মেয়র পদের পাশাপাশি সাধারণ ও নারী কাউন্সিলরদের মনোননয়ন দেবে আওয়ামী লীগ। যেসব ওয়ার্ডে আওয়ামী লীগের একাধিক প্রার্থী নির্বাচনে প্রার্থী হতে ইচ্ছুক তাদের নিয়ে আলোচনা সাপেক্ষে প্রার্থী চূড়ান্ত করা হবে।

এ ছাড়া যেসব ওয়ার্ডে আওয়ামী লীগের কোনো প্রার্থী নেই সেখানেও প্রার্থী দেয়ার চিন্তাভাবনা করা হচ্ছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.